কলকাতা মেট্রো, হঠাৎ বিদ্যুৎ পরিষেবা বন্ধ হলে আপৎকালীন পরিস্থিতিতে যাত্রীদের উদ্ধার করতে লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারির প্রয়োগ শুরু করতে যাচ্ছে। সারা দেশের মধ্যে এবং ভারতীয় রেলের ইতিহাসে কলকাতা মেট্রোতেই প্রথম এই ব্যবস্থা চালু হবে বলে জানিয়েছেন কলকাতা মেট্রোর প্রিন্সিপাল চিফ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার অসীম কুমার মজুমদার। কলকাতায় গতকাল বণিক সভা ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স আয়োজিত তৃতীয় রেল ইন্ডিয়া ফোরাম-দা ফিউচার এক্সপ্রেস শীর্ষক আলোচনা সভায় তিনি বলেন, ভারত সরকারের নির্দেশিকা অনুযায়ী লেড অ্যাসিড ব্যাটারির ব্যবহার সম্পূর্ণ রূপে বর্জন করার প্রক্রিয়া শেষ হয়ে এসেছে। এগুলির স্থায়িত্বকাল ছিল মাত্র চার বছর। অন্যদিকে নতুন প্রযুক্তির লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি টানা ১৫ বছর কর্মক্ষম থাকবে।আগামী বছর জানুয়ারি মাসে নতুন এই ব্যাটারি ব্লু লাইনের সেন্ট্রাল স্টেশনে প্রথম বসানোর কাজ শুরু হবে।
পুর্ননবীকরণ যোগ্য শক্তির ব্যবহার প্রসঙ্গে শ্রী মজুমদার বলেন, ২০২৬ সালের মধ্যে কলকাতা মেট্রোর অরেঞ্জ ও ব্লু লাইন এর প্রতিটি স্টেশনে সোলার প্যানেল বসানোর কাজ শেষ হলে সেখান থেকে ৩১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব হবে।